সেকুলারিজম প্রশ্ন বই নিয়ে পাঠকের সুন্দর রিভিউ

ln.Author: গার্ডিয়ান পাবলিকেশন্স

ln.Date : Aug 28, 2024
ln.ToatalView : ৪০
সেকুলারিজম প্রশ্ন বই নিয়ে পাঠকের সুন্দর রিভিউ

বইয়ের শুরুতে লেখকের কথায় লেখক বলেছেন "এই বইয়ে বাংলাদেশের সেকুলারিজম বিষয়ে আমি সচেতন অনুসন্ধানের মাধ্যমে কতগুলো প্রশ্নের জবাব খুঁজেছি।" তো চলুন দেখি লেখক খুঁজে খুঁজে কি কি প্রশ্নের উত্তর পাঠকের জন্য বের করেছযে উদ্দেশ্য নিয়ে সেকুলারিজমের উৎপত্তি, সেকুলারিজম কি সে উদ্দেশ্য পূরণ করতে পেরেছে? বর্তমান সময়ে এই পৃথিবীতে সেকুলারিজমের প্রাসঙ্গিকতা কতটুকু? 

বাংলাদেশে সেকুলারিজমের নামে যা আমাদের সামনে উপস্থাপন করা হয়েছে, আদতে সেটা কি সেকুলারিজম? নাকি সেকুলারিজমের বাতাবরণে অন্য কিছুএই দেশে যারা সেকুলারিজমের বয়ান নির্মাণ করেছেন তারা কি আসলেই অসাম্প্রদায়িক ও প্রগতিশীল? নাকি তাদের এই অসাম্প্রদায়িকতা ও প্রগতিশীলতার জামার নিচে অন্যকিছু লুকিয়ে আছে? 
সেকুলারিজম নিয়ে এই রকম অসংখ্য প্রশ্নের উত্তর নিয়ে পাঠকের সামনে হাজির হয়েছে "সেকুলারিজম প্রশ্ন " নামের ছোট্ট, কিন্তু গুরুত্বপূর্ণ এই মনে করেন একজন মানুষের নাম সেকু। সেকু'র পৈত্রিক নিবাস দাদাদের দেশে। দেশভাগের পরে সেকু দাদাদের হাতে প্যাদানী খেয়ে অথবা প্যাদানী খাওয়ার ভয়ে চলে আসে মোহামেডানদের দেশে। কিন্তু অবাক করা বিষয় হলো যে দাদাদের প্যাদানীর ভয়ে সে মোহামেডানদের দেশে চলে এলো, এখানে এসে সেকু সেই দাদাদের সাংস্কৃতিক ও রাজনৈতিক বয়ান প্রতিষ্ঠার জন্য নিজের পুরো জীবনটা ব্যয় করেছেন। 

আমাদের দেশে কারা কারা সেই সেকু এই প্রশ্নের উত্তরও এই বইয়ে পাওয়এ অঞ্চলের পিছিয়ে পড়া মুসলিম জনগোষ্ঠীর অর্থনৈতিক ও সামাজিক উন্নতির জন্য ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। কারা তখন এ অঞ্চলে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তীব্র বিরোধিতা করেছিল? বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতারা চেয়েছিলেন এই বিশ্ববিদ্যালয় হবে আলীগড় বিশ্ববিদ্যালয়ের মতো একটা প্রতিষ্ঠান। কিন্তু সেটা কি হয়েছিলো? না হলে কেন হয়নি? যারা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তীব্র বিরোধিতা করেছিলো, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরে কিভাবে তারা বিশ্ববিদ্যালয়ে আধিপত্য প্রতিষ্ঠা করে? 

পাঠক এই বইয়ে উক্ত প্রশ্নেগুলোএ দেশে সেকুলারিজমের পালাবদলে অধ্যাপক আবদুর রাজ্জাকের ভূমিকা কি ছিল? তার চিন্তা ভাবনা কার দ্বারা প্রভাবিত ছিল? অধ্যাপক রাজ্জাক কেন জিন্নাহপন্থী থেকে নেহেরুপন্থী হয়ে যান? আহমদ ছফার উপর অধ্যাপক রাজ্জাকের প্রভাব কতটুকু ছিল? সেকুলারিজমের পালাবদলে আহমদ ছফার ভূমিকা কি ছিল? ছফা কেন অধ্যাপক রাজ্জাকের শিষ্যত্ব গ্রহণ করেছিল? হ্যাঁ, এই বইটি পড়লে আপনি এই প্রশ্নগুলোরও উত্তর পেয়ে যাবেনদুর্লভ প্রতিভা হুমায়ুন কবির কে ছিলেন? বাংলাদেশে জন্মেও তিনি কেন মাতৃভূমিকে নির্বাসন দিয়ে ভারতে চলে গিয়েছেন? 

সৈয়দ মুজতবা আলীর মতো প্রতিভাধর কেন সাহিত্য ইতিহাসে শুধুমাত্র রম্য লেখক হিসেবে রয়ে গেলেন? রবীন্দ্র অন্তঃপ্রাণ মুজতবা আলীকে কেন চাকরিচ্যুত করে শান্তিনিকেতন থেকে তাড়িয়ে দিয়েছে? এই প্রশ্নগুলোর উত্তরও উক্ত বইয়েসহজ-সরল ও সাবলীল ভাষায় রচিত এই বইটি সেকুলারিজমের প্রথম পাঠ হিসেবে একজন পাঠকের জন্য বেশ দারুণ পছন্দ হতে পারে। বইটির রচনাশৈলী এতটাই চমৎকার যে, একজন পাঠক পড়া শুরু করলে বইটি পাঠককে শেষ পর্যন্ত টেনে নিয়ে যাবে। তাই পাঠক এক বসাতেই বইটি পড়ে শেষ করতে পারবেন। এ জন্য লেখক জনাব ফাহমিদ-উর-রহমানকে ধন্যবাদ দিতেই হয়। তাই যারা বাংলাদেশের সেকুলারিজম নিয়ে জানতে চান তাদের জন্য বইটি অবশ্যপাবই:

লেখক: ফাহমিদ-উর-রহমান
পৃষ্ঠা সংখ্যা: 144
 মূল্য: 220 টাকা

ln.RelatedArticle