কমলিওয়ালার দেশে-উস্তাদ Fahmid Rahman

ln.Author: গার্ডিয়ান পাবলিকেশন্স

ln.Date : Aug 29, 2024
ln.ToatalView : ৪৫
কমলিওয়ালার দেশে-উস্তাদ Fahmid Rahman

কখনো নিরবে অশ্রু ঝরলো, কখনো হু হু করে কেদে উঠলাম, কখনো হাও মাও করে কাদলাম।
আনন্দে কেদেছি, বিরহে কেদেছি, না পাওয়ার বেদনায় কেদেছি, ভালবাসায় শিক্ত হয়ে কেদেছি,ঈমানের তেজে দীপ্ততা ফিরে পেয়েছি। ত্যাগ-কুরবানির জন্য প্রেরণা পেয়েছি।
বইটির পাঠ্যসুখ আমার কাছে কবি হাফিজের কবিতার খোরমা খেজুর, মাওলানা রুমির কবিতার আধ্যাত্মিকতা মিশ্রিত মগ্নতায় বিভোর করে দেওয়া শরাব,
নজরুলের জোৎসোনার সাথে রংধনুর সাত রঙ মেশানো শিল্পকর্ম, কবি ফররুখের রাজতোরণ।
বই সম্পর্কে বলার আগে লেখক সম্পর্কে দুটি কথা বলতেই হবে।
উস্তাদ ফাহমিদ উর রহমান স্যার একজন পুরোদস্তুর তাত্ত্বিক মানুষ। সমাজবিজ্ঞান, ইতিহাস, সাহিত্য, সংস্কৃতি,সাংস্কৃতি,রাজনীতি ইত্যাদি বিষয়ে তিনি একজন শক্তিশালী বিশ্লেষক, গবেষক।

এরকম একজন মানুষের কলম থেকে সাহিত্যরসে টইটম্বুর আবেগময় লেখালেখি পড়া বিষ্ময়কর ব্যাপারও বটে যদিও এর আগে "#মাওলানা_রুমীর_দেশে" বইটি পড়ে বিস্মিত হয়েছিলাম ও এমন ঘোর না কাটা লেখার সাথে পরিচয় হয়েছিলাম। তবে এবার সবকিছুকে ছাড়িয়ে গেলো।
"#কমলিওয়ালার_দেশে" পড়ে বিষ্ময়ের অতল গহ্বরে আমি ডুবে আছি, ইচ্ছেই করছে না সেখান থেকে উঠে আসি।
যদি কমলিওয়ালা দেশে বা মাওলানা রুমীর দেশে বইটি আপনার প্রথম পড়া হয় তাহলে ভিন্ন কথা কিন্তু স্যারের "#আ_মরি_বাংলা_ভাষা, #সেকুলারিজম_প্রশ্ন,#সেকুলারিজম_বিতর্ক, #বাংলাদেশের_জাতীয়তাবাদ_বিতর্ক, #বঙ্গ_বাঙ্গলা_বাঙ্গালী, #রবীন্দ্রনাথ_বাংলাদেশ_সাম্প্রদায়িকতা, #হিজাব,#সাম্রাজ্যবাদ,#অন্য_আলোয়_দেখা, #উত্তর_আধুনিক_মুসলিম_মন এসব বই আগে পড়ে থাকেন তাহলে এই বইটি পড়তে যেয়ে আপনারও অনুভূতি একই হবে ইনশাআল্লাহ।

কমলিওয়ালা দেশে বইটির একাংশ পড়তে যেয়ে মনে হয়েছে নিরবে নিভৃতে অধিকাংশ সময় ধ্যানে কাটানো কোন সুফি সাধক অমর বানী শুনাচ্ছে। যে বানী আমার হৃদয়ের মাঝে আল্লাহ-নবী প্রেমের আবেগ,ভালবাসা, পবিত্রতা, মুগ্ধতার ঝর্ণা প্রবাহিত করছে। বইটি আমার হৃদয়ে আল্লাহ ও নবীজির প্রেমের বান ডেকে এনেছিলো, কখনো প্লাবিত হয়েগেছি, কখনো জোয়ারের উচ্ছ্বাসে শ্রোতের ধাক্কায় আমার হৃদয়ের পাড় ভেঙ্গেগেছে। কখনো কুল-কিনারাহীণ নদীতে ভালবাসার ভেলায় চড়ে হারিয়েগেছি।
আবার, স্যার যেহেতু ক্লাসিকাল আলেম নন একজন জেনারেল শিক্ষিত তাত্ত্বিক সেহেতু সৌদি আরবের আর্থ-সামাজিক অবস্থা, রাষ্ট্র-রাজনীতি নিয়েও বিশ্লেষণ দেখিয়েছেন।
একদিকে যেমন ইনসাফের সাথে প্রশংসা করেছেন, আরেকদিকে ইনসাফের সাথেই সমালোচনাও করেছে বিভিন্ন বিষয়ে।
আমি সত্যই অবাক হচ্ছিলাম, হজ্বের বিষয়গুলো যে কলম সুফি,মুহাদ্দিস, মুফাসসিরের ন্যায় বিশ্লেষণ করেছে আবার সেইই কলম রাষ্ট্র-রাজনীতিতে বিভিন্ন প্রয়োগীক দিক,মুসলিম উম্মাহ ও বিশ্বের জন্য আধুনিক যুগ-সমাজে,সভ্যতায় প্রাসঙ্গিকতাকেও তুলে ধরেছেন।
 উম্মাহ কেন্দ্রীক চেতনা স্যারের বিভিন্ন কথায় দারুণভাবে ফুটে উঠেছে। পুরো মুসলিম উম্মাহের দারুণ একটি চিত্র এঁকেছেন যা আমি মুগ্ধ চোখে দেখেছি,অনুধাবন করেছি,উপলব্ধি করেছি।

হজ্বকে কেন্দ্র করে মর্ডানিজম,পুজিবাদ, ভোগবাদীতার যে বিষাক্ত সাপ ফনা তুলে আছে স্যার সেটাকেও অতি সুক্ষ্মতার সাথে দেখিয়ে দিয়েছেন।
বিভিন্ন অব্যবস্থাপনাকে খুটিয়ে খুটিয়ে বের করে এনেছেন সাথে সমাধানও তুলে ধরেছেন।
যারপরনাই অবাক হলাম স্যারের কলমে আহলে হাদিস/ মাদখালিজমের বিশ্লেষণ দেখে। আলেমরা যেখানে গৌণ বিষয় নিয়ে মাতামাতি করেছে সেখানে তিনি প্রকৃত বিষয়টি ধরতে পেরেছেন বলেই মনে হয়েছে।

যথাযথ রিভিউ লিখতে গেলে আরেকটি বই-ই আমাকে আপনাদের সামনে হয়তো হাজির করতে হবে।
সবশেষে এটাই বলবো, আমার মত গরীব স্ব-শরীরে এখনো হজ্ব করার তৌফিক না পেলেও হৃদয় দিয়ে বইটির মাধ্যমে করে আসলাম।
মুখে কখনো নিজের অজান্তেই লাব্বাঈক লাব্বাঈক বলে চিৎকার করে উঠেছি আবার কখনো আসসালামু আলাইকুম ইয়া রাসুলুল্লাহ সাঃ বলেছি।
 বইটি শেষ হওয়াতে মন খারাপ হয়েছে, কিছু বই থাকে শেষ না হলেই ভালো হতো মনে হয় তেমনি একটা বই কমলিওয়ালার দেশে।
চোখে পানি নিয়ে একটাই আকুতিতে বইটি শেষ করেছি।
মরণের আগে একবার কাবার কাছে নিয়ো আল্লাহ।
মনে বড় আশা ছিলো যাবো মদিনায়।


ক্যাটাগরি: ভ্রমণ ও প্রবাস
প্রকাশনী: গার্ডিয়ান পাবলিকেশন্স
পৃষ্ঠা সংখ্যা: 44
মূল্য: 120 টাকা

ln.RelatedArticle