আপনি যদি বিশ্ব মানচিত্রে বাংলাদেশকে দেখেন, বেশ অবাক হবেন!

ln.Author: গার্ডিয়ান পাবলিকেশন্স

ln.Date : Sep 3, 2024
ln.ToatalView : ২৭
আপনি যদি বিশ্ব মানচিত্রে বাংলাদেশকে দেখেন, বেশ অবাক হবেন!

বাংলাদেশের চারিদিকে অমুসলিম রাষ্ট্র। তার ঠিক মাঝখানে এমন একটি দেশ, যেখানকার জনসংখ্যার ৯০% মুসলিম!
অনেক ইতিহাসবিদ, নৃতাত্ত্বিক এটা নিয়ে গবেষণা করেছেন, অবাক হয়েছেন। এ রকম একটি অঞ্চলে কীভাবে ইসলাম এলো? কীভাবে ইসলাম সংখ্যাগরিষ্ঠ ধর্ম হলো?

মুসলিমরা দিল্লি শাসন করেছে। কিন্তু দিল্লিতে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ নয়। কিন্তু ঢাকা, চট্টগ্রাম, সিলেটে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ।
এই অঞ্চলে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠতা লাভ করার পেছনে অনেকগুলো কারণ আছে। তার মধ্যে দুটো উল্লেখযোগ্য কারণ হলো---ধর্মান্তরিত এবং বহিরাগমন।

এই অঞ্চলের লোকজন যেমন ব্যাপক হারে ইসলাম গ্রহণ করেছে, তেমনিই অন্যান্য অঞ্চল থেকে মুসলিমরা এখানে এসে স্থায়ী হয়েছে।
আমরা প্রায়ই ‘হাজার বছরের সংস্কৃতি’ কথাটি শুনি। বর্তমানে বাংলাদেশে হাজার বছরের কোনো সংস্কৃতি ঠিকে থাকলে সেটা হলো মুসলিমদের সংস্কৃতি। বলতে গেলে মুসলিমদের সংস্কৃতি ছাড়া এই অঞ্চলে হাজার বছর ধরে চলা আসা কোনো সংস্কৃতি এখন আর ওইভাবে পাওয়া যাবে না।

এই অঞ্চলের মুসলিম হিসেবে আমরা জানি না আমাদের সভ্যতার কথা, আমাদের সংস্কৃতির কথা, আমাদের দলিলের কথা!
আপনার বাড়ির দলিল যেমন গুরুত্বপূর্ণ, আপনার ভূমির, আপনার জাতির ইতিহাসও তেমনিই গুরুত্বপূর্ণ।
বাংলার মানুষ যেন খুব সহজে বাংলার ইতিহাস জানতে পারে, বাংলার ইতিহাস জেনে নিজের আত্মপরিচয় জানতে পারে, সেই লক্ষ্যে গার্ডিয়ান পাবলিকেশন্স প্রকাশ করেছে ‘বাংলায় ইসলাম ও মুসলিম সভ্যতা’।

এই বইটি আপনাকে ভাবতে শেখাবে, আপনাকে অনেক সূত্র দেবে। কীভাবে ইসলাম এমন একটি অঞ্চলের সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্ম হলো, সেটা যেমন জানতে পারবেন, তেমনই জানতে পারবেন এই অঞ্চলে ইসলামের বিকাশধারা, মুসলিম হিসেবে আপনার আত্মপরিচয়। 

ln.RelatedArticle