মুসলিম মস্তিষ্ক নিয়ে কিছু কথা.

ln.Author: গার্ডিয়ান পাবলিকেশন্স

ln.Date : Sep 14, 2024
ln.ToatalView : ১৯
মুসলিম মস্তিষ্ক নিয়ে কিছু কথা.

গত ২০০-৩০০ বছরের পাশ্চাত্য জগতের উচ্চতা দেখে ধরেই নিয়েছি তারাই সব। আমরা মেনে নিয়ছি ওগুলোই সভ্যতা। ব্রিটিশরা চলে যাবার শতাব্দিপার হতে চললেও রেখে যাওয়া শিক্ষা ব্যবস্থার বৌদলতে কয়েকজন মুসলিম বিজ্ঞানীর সাথে পরিচিত হতে পেরেই তৃপ্তিরঢেকুর তুলে ফেলি। এতএত পাশ্চাত্যজগতের বিজ্ঞানীদের মাঝে দুএকজনের সাথে পরিচিত হলেও নিজেদের বিশ্বাস হয়ে পরে নড়বড়ে, ভাঙ্গাচোরা। কারন, সত্যিকারার্থে নিজ জাতির সফলতা সমন্ধে আমরা সত্যি অজ্ঞ এবং যথেষ্ঠ সন্দিহান।

ভন গ্রুনেবাউম বলেন- ' আধুনিক মুসলিম সমাজ সামগ্রিকভাবে তার নিজ জাতির উৎপত্তি, উন্নতি আর অর্জনের ব্যাপারে দুঃখজনক ভাবে অজ্ঞ। এই অজ্ঞতা আংশিকভাবে খুতগ্রস্ত শিক্ষাপদ্ধতির কারনে ঘটেছে।

‘মধ্যযুগের র্ববরতা বা মধ্যযুগ হল অন্ধকারের যুগ’: বিংশ শতাব্দীর মধ্যভাগ থেকেই বাক্যটি বিভিন্ন কথা-বার্তায়, বিভিন্ন বই ও পত্র পত্রিকায় ব্যাপক ভাবে উচ্চারিত হয়ে আসছে। ‘মধ্যযুগ হল অন্ধকারের যুগ’ শব্দটির বেশির ভাগ পরিচয় ঞটে স্কুলের বই গুলোতে। মধ্যযুগের র্ববরতা শব্দটি ঘৃণ্য আকারে উচ্চারিত হয়ে আসছে। একদল কুপমন্ডকার আশ্রয় গ্রহণকারী শিক্ষিতজনরো মধ্যযুগ বলতে ইসলামী সভ্যতার সোনালী যুগকেই নির্দেশ কওে এবং মধ্যযুগের সকল বর্বরতা ও অজ্ঞাতা গুলো ইসলামের উপর চাপিয়ে দিয়ে ইসলামী সভ্যতার হীন ও ব্যর্থ প্রয়াস চালিয়ে যাচ্ছে।

এধ্যযুগ পশ্চিমাদের কাছে অন্ধকার যুগ হলেও মুসলমানদের কাছে স্বর্ণযুগ হিসেবে পরিচিত। মুসলমানদেও স্বর্ণযুগকে আড়ার করার এদের এই দূরভিস্বন্ধি। পাশ্চাত্যের লেখকরা শুধুমাত্র সভ্যতার ইতিহাসই নয় একই সাথে সমগ্র দুনিয়ার ইতিহাসের লেখার ধারাকে পরিবর্তন করে দিয়েছে। এই পরিবর্তনের সবচেয়ে সুস্পষ্ট আলামত হল 'মধ্য যুগ' বা Middle Age নামে একটি পরিভাষার আবিষ্কার।

বিংশ শতাব্দিতে ইতিহাসের গুরুত্বপূর্ন বিজ্ঞানীদের সময়রেখা তৈরী করেন পিটার ফোর্ড। যা জনপ্রিয় হিসেবে পরিচিত। তার সময়রেখা এমন-

অ্যারিষ্টটল (৩৮৩-৩২২ BC) 
আর্কিমিডিস(২৮৭-২১২ BC) 
গুটেনবার্গ(১৪০০-১৪৬৮)।

আচ্ছা, উনার সময়রেখানুযায়ী ১৭০০ বছর যেন মানবজাতি বিলুপ্ত হয়ে গেসিলো।  ১৭০০ বছরে মানবজাতি একটি অাবিষ্কার করেনি। এই বিশাল গ্যাপের পর হঠাৎ করেই আবার আবিষ্কারের ধারা ফিরে এলো? ধারাবাহিকতা একটা বড়ধরনের প্রশ্ন। কারন, বিজ্ঞান আকাশ থেকে পড়েনা। অথচ এই বিকৃতি ইতিহাসই বিশ্বব্যাপি গুলিয়ে খাইয়ে দেওয়া হয়েছে।

 উনি যে ১৭০০ বছরে গায়েবি রেখা তৈরি করেছে সেইসময় গুলোই মুসলিমদের ছিলো স্বর্নযুগ। এই বিশাল সময়ে মুসলিমদের বিজ্ঞানে অবদান গুলোই গল্পকারে বইগুলোতে ফুটিয়ে তোলা হয়ে। গল্পাকরের বইটিতে প্রতিটি কোটেশনে রয়েছে রেফারেন্স।  যা একজন ইতিহাসবীদ বা পাঠকের বইটির বিসস্ততা সমন্ধে ধারনা যোগাবে। সুন্দর একটা বাক্যে লেখা শেষ করি-

প্রকাশনী: গার্ডিয়ান পাবলিকেশন্স
পৃষ্ঠা সংখ্যা: 208
মূল্য: 240 টাকা

ln.RelatedArticle