কিশোর-তরুণদের প্রিয় বই- ”বিশ্বমাঝে শীর্ষ হব” ছড়িয়ে পড়ছে প্রতিটি প্রান্তে

ln.Author: গার্ডিয়ান পাবলিকেশন্স

ln.Date : Sep 15, 2024
ln.ToatalView : ১৪
কিশোর-তরুণদের প্রিয় বই- ”বিশ্বমাঝে শীর্ষ হব” ছড়িয়ে পড়ছে প্রতিটি প্রান্তে

আকাশ ছোঁয়ার স্বপ্ন

‘বাবা, আমি পিটার বলছি। আমরা এই মাত্র শৃঙ্গে এসে পৌঁছেছি।’ ছোটো একটি উক্তি কিন্তু এর মাধ্যমেই অর্ধ-শতাব্দীর দুই প্রান্তে এক সেতুবন্ধন রচিত হলো। পিটার হিলারি যখন এভারেস্টের ২৯,০২৯ ফুট উঁচু শৃঙ্গে এসে পৌঁছালেন, ঠিক সেই মুহূর্তে তিনি স্যাটেলাইট ফোনের মাধ্যমে তার বাবা স্যার এডমন্ড হিলারির কাছে এই ছোটো বার্তাটি পাঠালেন। পিটার হিলারি যে এই প্রথম এভারেস্ট শৃঙ্গে উঠলেনÑতা নয়; তিনি প্রথমবার মাত্র ১০ বছর বয়সে বাবার সঙ্গে ৮০০০ ফুট একটি শৃঙ্গে উঠেছিলেন।

২০০৩ সাল। এবারের আরোহণের একটি বিশেষ গুরুত্ব আছে। এবারের পর্বতারোহণের মাধ্যমে ন্যাশনাল জিয়োগ্রাফি চ্যানেল এডম্যান্ড হিলারি ও তেনজিং নোরগে’র পর্বতারোহণের ৫০ বছর পূর্তি অনুষ্ঠান পালন করল। উল্লেখ্য, ২৯শে মে, ১৯৫৩ সালে তার বাবা এডমন্ড এবং তার সঙ্গী তেনজিং হিমালয়কে পদানত করেছিলেন।

কেউ হয়তো ভাবতে পারেন, হিলারি-নোরগের পর্বতারোহণের পর প্রায় ৭০ বছর গেছে। পৃথিবী অনেক আধুনিক হয়েছে। যন্ত্রপাতিও আধুনিক হয়েছে। সুতরাং এভারেস্টে ওঠা ঠিক আগের মতো কঠিন নয়। মূলত ঘটনা অত সহজও নয়। এ যাবৎ মাত্র ৪০০০ জন সফলভাবে এই শৃঙ্গে পৌঁছতে পেরেছেন। পাশাপাশি মৃত্যুবরণ করেছেন প্রায় ২৬০ পর্বতারোহী, যাদের অনেকের লাশই খুঁজে পাওয়া যায়নি।

হিলারি, তেনজিং থেকে শুরু করে পিটার পর্যন্ত যারাই সফল হয়েছেন, তারা হাজার হাজার প্রচেষ্টাকারীর মতো ব্যর্থ হননি; এমনকি মৃত্যুবরণকারী অভিযাত্রীর মতো চিরতরে হারিয়ে যাননি। এর অন্যতম প্রধান কারণ, তারা আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখেছিলেন এবং তাদের সকল মনোযোগকে বিজয়ের জন্য নিয়োজিত করেছিলেন। আর যারাই তাঁদের সকল মন, মেধা ও শক্তিকে বর্তমানের জন্য নিয়োজিত করতে পারে, সফলতা তাদের পদচুম্বন করবেই করবে।

রিচ ড্যাড ও পুওর ড্যাড

এতক্ষণে মনে পড়ে গেল রিচ ড্যাড ও পুওর ড্যাড (জরপয উধফ চড়ড়ৎ উধফ)-এর বিখ্যাত লেখক রবার্ট কিয়োসাকি (জড়নবৎঃ করুড়ংধশর)-এর কথা। তিনি একজন জাপানিজ অরিজিন আমেরিকান। একজন বিজনেস মোটিভেশনাল স্পিকার ও লেখক। তার মোট ২৬টি বইয়ের মধ্যে এই বইটি ৫১টি ভাষায় ১০৯টি দেশে প্রায় সাড়ে ৩ কোটি কপি বিক্রি হয়েছে। ভাবা যায়! যারা ভবিষ্যতে সফল ব্যবসায়ী হতে চায়, তাদের জন্য এই বইটি অবশ্যপাঠ্য।

তার সবচাইতে গুরুত্বপূর্ণ কথাÑযেটি হয়তো তিনি এভারেস্ট বিজয়ীদের সাফল্যগাথা থেকে ধার করেছিলেন। পড়ালেখা, ভালো রেজাল্ট, আত্মোন্নয়ন; এমনকি সকল উন্নয়নের জন্যই সেটি খুবই গুরুত্বপূর্ণ। সোনার হরফে বাঁধাই করার মতো সে কথাটি হলোÑ‘একটি বিষয় নিয়েই লেগে থাকা ভালো; যতক্ষণ না পাব সাফল্যের পূর্ণ আলো।’

ফিক্সড প্রাইস: 140 টাকা
প্রকাশনী: গার্ডিয়ান পাবলিকেশন

ln.RelatedArticle