কুরআন অধ্যয়নের ক্ষেত্রে দাঈদের জন্য দৃষ্টি আকর্ষণী

ln.Author: গার্ডিয়ান পাবলিকেশন্স

ln.Date : Sep 15, 2024
ln.ToatalView : ১৭
কুরআন অধ্যয়নের ক্ষেত্রে দাঈদের জন্য দৃষ্টি আকর্ষণী

আল্লাহর পথের একজন আহ্বানকারী; যিনি কুরআনকে সাথে নিয়ে জীবন পরিচালনা করতে চান, তাঁর সামনে কিছু পরামর্শ রাখতে চাই যাতে করে এর মাধ্যমে তিনি অন্তরের প্রয়োজন পূরণে কুরআন থেকে পাথেয় গ্রহণ এবং তাঁর বিবেক ও বুদ্ধিমত্তাকে কুরআনের নুর দ্বারা আলোকিত করতে পারেন। 

আত্মার খোরাক পূরণে সুগন্ধি গ্রহণ করতে পারেন পবিত্র কুরআন থেকে। অতঃপর সঞ্চিত সকল পাথেয়, নুর ও সুগন্ধির সমারোহকে মানুষের তরে বিলিয়ে দিতে পারেন। সেই পরামর্শসমূহ নিম্নরূপ-

>বিষয়ভিত্তিক আয়াতসমূহকে একত্রিত ও লিপিবদ্ধকরণ 

একজন দাঈ যখন একটি নির্ধারিত বিষয়ে কথা বলতে চান হোক তা শিক্ষকতার জায়গা থেকে, মসজিদের মিম্বার কিংবা কলমের লেখনীর মাধ্যমে তাকে সে বিষয়ের সাথে সম্পৃক্ত আয়াতসমূহকে একত্রিত করতে হবে।
 
এরপর তা গুছিয়ে সংকলনের কাজে হাত দিতে হবে। নির্ধারিত সে বিষয়ের ব্যাপারে কুরআনের সঠিক দৃষ্টিভঙ্গি তাঁর সংকলনের মাধ্যমে প্রকাশ পাওয়াটা বাঞ্ছনীয়। 

একজন দূরদৃষ্টিসম্পন্ন দাঈকে এক্ষেত্রে দুটি বিষয়ের প্রতি লক্ষ রাখা জরুরি।

প্রথমত, নির্ধারিত বিষয়ের সাথে সম্পৃক্ত কুরআনের আয়াতসমূহ সংকলনের ক্ষেত্রে শব্দগত সাদৃশ্যতাকে গুরুত্বারোপ করতে হবে। এক্ষেত্রে কুরআনের শাব্দিক অভিধানসমূহ অত্যন্ত কার্যকরভাবে আমাদের সহায়তা করতে পারে। বিশেষভাবে যারা হাফিজ নন, তাদের জন্য অভিধানের সহযোগিতা নেওয়াটা অত্যধিক গুরুত্বপূর্ণ। 

দ্বিতীয়ত, এরূপ সংকলনের ক্ষেত্রে অর্থগত সাদৃশ্যতাকেও বিবেচনায় আনতে হবে। বিশেষত যখন আয়াতসমূহের মাঝে শব্দগত মিল খুঁজে পাওয়া না যায়। তবে একই বিষয়ের ওপর অর্থগত সামঞ্জস্যতা খুঁজে পেতে দাঈকে অবশ্যই দূরদৃষ্টি এবং সঠিক অনুধাবনের যোগ্যতাসম্পন্ন হতে হবে। 

তবে এখানে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে- নির্ধারিত বিষয়ের আলোচনাকে যথাযথ শ্রেণিবিন্যাস এবং সুন্দরতম পদ্ধতিতে সংকলনের কাজকে আঞ্জাম দেওয়া, যাতে করে সে বিষয়ক মৌলিক কথাগুলো স্পষ্ট হয়। এর উপাদান ও বৈশিষ্ট্যসমূহ প্রকাশ পায়। লক্ষ্যমাত্রা ও প্রভাবসমূহ সকলের কাছে পরিষ্কার হয়। 

বিষয়টিকে স্পষ্ট করতে নির্ধারিত একটি বিষয়কে দৃষ্টান্তস্বরূপ উপস্থাপন করছি

আমরা যদি ‘আল কুরআন এবং জ্ঞান’ বিষয়ে কথা বলি, তবে অধিক সংখ্যক আয়াত পাওয়া যাবে। অন্তত একশত ছাড়িয়ে যেতে পারে। তাই এ বিষয়ক উল্লেখযোগ্য কিছু আয়াত সংগ্রহ করে তা সংকলন এবং যথাযথ শিরোনাম ধার্য করে আপনাদের সামনে উপস্থাপন করতে চাই। 

অনুবাদ : সাইয়েদ মাহমুদুল হাসান
পৃষ্ঠা : ২৬৪
মূল্য : 300 টাকা 

ln.RelatedArticle