ডেসটিনি ডিজরাপ্টেড: ইসলামের চোখে পৃথিবীর ইতিহাস


লেখকঃ তামিম আনসারী

অনুবাদকঃ আলী আহমাদ মাবরুর

ক্যাটাগরিঃ অনুবাদ, ইতিহাস, ইসলাম, ইসলামের চোখে পৃথিবীর ইতিহাস

প্রকাশের সালঃ ১৬-০৪-২০১৮

প্রচ্ছদ অলং‍করণঃ অর্নব হাসান রিফাত

মূল্যঃ 500 (হার্ডকভার) 450 (পেপারব্যাক)

আইএসবিএন নংঃ 978-984-8254-11-0

সংস্করণঃ ১ম

মলাটঃ হার্ডকভার

তামিম আনসারী রচিত ‘Destiny Disrupted: History Of The World Through Islamic Eyes’ বইটি ২০০৯ সালে প্রকাশিত হওয়ার পর আন্তর্জাতিক বাজারে অনেক দিন সর্বাধিক বিক্রিত বই হিসেবে পরিচিত ছিল।

২০১০ সালে বইটি নর্থান ক্যালিফোর্নিয়া বুক অ্যাওয়ার্ড লাভ করে। মূলত পশ্চিমাদের জানা ইতিহাসের বাইরে এই বইটিতে ভিন্ন এক দৃষ্টিকোণ থেকে বিশ্ব ইতিহাসকে তুলে ধরা হয়েছে। রাসূলুল্লাহ (সা.)-এর জন্মের সাল ৫৭০ খ্রিষ্টাব্দ থেকে শুরু করে ২০০১ সালে আমেরিকার
টুইন টাওয়ারে হামলার ঘটনা পর্যন্ত প্রায় সাড়ে ১৪শত বছরের ঘটনাবলীকে এখানে অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। পশ্চিমা বিকৃত ইতিহাস নয়, বরং ঘটনার শেকড়ে গিয়ে সত্যিকারের ইতিহাসকে নির্মোহভাবে বিশ্লেষণ করা হয়েছে।

এই বইটিকে ইসলামি ইতিহাসের এনসাইক্লোপিডিয়া বললেও অত্যুক্তি হবে না। বইটির পাতায় পাতায় আছে তথ্য, আছে শিহরণ জাগানো গল্প, আছে ঘটনার সামনের ও পেছনের প্রেক্ষাপটের চমৎকার পর্যালোচনা। পাঠকেরা বইটি পড়ে আনন্দ পাবেন নিঃসন্দেহে, তবে তার চেয়ে বড় কথা পাঠকবৃন্দ এই বইটি পড়ে আরও পরিণত হবেন, তাদের জ্ঞানের ভান্ডার আরও সমৃদ্ধ হবে। ইসলামের চোখে তারা ইতিহাসকে নতুন করে আবিষ্কার করবেন।



বইটির কয়েক পৃষ্ঠা পড়ুন


 Comments 4 comments

  • শরিফ,চ.বি says:

    খুব সুদর একটা বই।সকলেরই পড়া উচি।

    • শরি, চ.বি. says:

      আমার খুব ভাল লেগেেছে। আপনারাও পড়ে দেখুন।

  • Mahmudul Helal Shirazi says:

    বইটা প্রকাশের পর থেকেই এটা নিয়ে প্রচুর সমালোচনা হয়েছে। কিছু কিছু বিষয় আসলেই সমালোচনার যোগ্য। কিন্তু সমালোচনার পরিমাণটা এতটাই বেশি ছিল যে, আমার কাছে মনে হয়েছে, বইটার উপর জুলুম হয়ে গেছে। আপনারা যারা গার্ডিয়ান প্রকাশনীর অন্যান্য বই পড়েছেন, তারা এ বইটিকে দয়া করে সেগুলোর সাথে তুলনা করবেন না। . বইটিতে লেখক সংক্ষেপে পৃথিবীর শুরু থেকে টুইন টাওয়ার ধ্বংসের আগ পর্যন্ত পৃথিবীর ইতিহাস তুলে ধরেছেন। মাত্র ৪৭০ পেইজে পুরো পৃথিবীর ইতিহাস তুলে ধরতে হলে সকল ঘটনা বর্ণনা করা সম্ভব নয়। গুরুত্বের বিবেচনায় লেখক কিছু ঘটনা বাদ দিয়েছেন, কিছু তুলনামূলক কম আলোচনা করছেন, এই বাছাইয়ের কাজে লেখকের প্রজ্ঞায় মুগ্ধ হয়েছি। আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে, সাম্রাজ্য ও আদর্শের উত্থান, পতন ও সমৃদ্ধির লেখক যে কারণগুলো বিশ্লেষণ করেছেন। . লেখক বইটিতে যখন যার ঘটনা বর্ণনা করেছেন, তখন তার হয়ে বর্ণনা করছেন। এ কারণে অনেকের মনে পড়ার সময় লেখকের প্রতি ক্ষোভ জমতে পারে। কিন্তু কষ্ট করে বইটার শেষপর্যন্ত গেলে হয়তো আপনি নিজেই লেখকের বর্ণনার কৌশলটা ধরতে পারবেন। . ইসলামের ভিতর বিভিন্ন মতের লোকজন আমাদের সামনে ইসলামের ইতিহাস বিভিন্ন রকমভাবে উপস্থাপন করেছেন। কিন্তু এ বইয়ে লেখক যথাসম্ভব নিরপেক্ষ থাকার চেষ্টা করেছেন। ইসলামের ইতিহাস নিয়ে আপনার ব্যাপক পড়াশুনা থাকলে হয়তো আপনি লেখকের নিরপেক্ষতায় খুঁত ধরতে পারবেন। যদিও বইতে লেখক নিজেকে নিরপেক্ষ দাবী করেননি। . “ইতিহাসের সবচেয়ে বড় শিক্ষা এই যে, ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয়না” কথাটা সম্ভবত জর্জ বার্নার্ড শ বলেছেন। ‘ডেসটিনি ডিসরাপ্টেড’ বইটা পড়ার সময় বারবার আমার মাথায় তার এ উক্তিটা ঘুরছিলো। . মুসলিম জাতির বর্তমান এ দূরাবস্থার কারণ আমার মতে দুটি, কুরআনের সাথে সম্পর্কহীনতা এবং নিজ জাতীর ইতিহাস না জানা। এই দৃষ্টিকোণ থেকে আমার কাছে বইটির গুরুত্ব অনেক বেশি। . বইটির লেখক, অনুবাদক, প্রকাশক সহ বইটির সাথে সংশ্লিষ্ট সকলের জন্য আল্লাহর কাছে উত্তম প্রতিদান আশা করছি।

  • Raad says:

    This book was great, all the historical stories were great, anyone will fall in love with the Muslim history by reading this book

  • Leave a Reply

    Your email address will not be published. Fields with * are mandatory.

    গার্ডিয়ান পাবলিকেশন © ২০১৭-১৯
    Developed by: Al-Amin Firdows