পাকিস্তানঃ আমার ইতিহাস


লেখকঃ ইমরান খান

অনুবাদকঃ শাইখুল ইসলাম

ক্যাটাগরিঃ আত্মজীবনী

প্রকাশের সালঃ 2019

প্রচ্ছদ অলং‍করণঃ আবুল ফাতাহ মুন্না

মূল্যঃ 450

সংস্করণঃ প্রথম

মলাটঃ হার্ডকভার ও পেপারব্যাক

ইমরান খান। পাকিস্তানের ঐতিহ্যঘেরা শহর পাঞ্জাবে ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন। সম্ভ্রান্ত পরিবারের সন্তান ইমরানের শৈশব কেটেছে লাহোরের ক্রিকেট মাঠে। কৈশোরে ক্রিকেট দিয়ে বিশ^ জয়ের স্বপ্ন দেখতেন। স্বপ্নের প্রথম ধাপ হিসেবে পাকিস্তানের হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেন ১৯৭১ সালে। এক বছর পরেই ১৯৭২ সালে উ”চশিক্ষার জন্য পাড়ি জমান বিশ^খ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে।
সামনে থেকে নেতৃত্ব দিয়ে পাকিস্তানকে ১৯৯২ সালের বিশ^কাপ জিতিয়েছেন। ক্রিকেট থেকে অবসর গ্রহণের পর নজর দেন সামাজিক সেবামূলক কর্মকা-ের দিকে। নানান চড়াই-উতরাই পেরিয়ে ১৯৯৪ সালে প্রতিষ্ঠা করেন পাকিস্তানের প্রথম দাতব্য ক্যান্সার হাসপাতাল; যেখান থেকে গরিব ও অস”ছল রোগীদের প্রায় বিনামূল্যে ক্যান্সারের চিকিৎসা প্রদান করা হয়।
তিনি ১৯৯৬ সালে প্রতিষ্ঠা করেন নতুন রাজনৈতিক দল তেহরিক-ই ইনসাফ। তখন থেকেই ধারাবাহিকভাবে পাকিস্তানের রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন, কার্যকর সরকার প্রতিষ্ঠা এবং সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করে যা”েছন সাবেক সফল এই অলরাউন্ডার। রাজনীতিতে প্রবেশের ২২ বছরের মাথায় তাঁর দল সরকার গঠন করে এবং তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। পাকিস্তানসহ সারা দুনিয়ার রাজনীতি সচেতন মানুষের কাছে ইমরান খান এক আলোচিত নাম।



Leave a Reply

Your email address will not be published. Fields with * are mandatory.

গার্ডিয়ান পাবলিকেশন © ২০১৭-১৯
Developed by: Al-Amin Firdows