দুআঃ বিশ্বাসীদের হাতিয়ার (বুক রিভিউ)

রিভিউ লিখেছেন- নাজমুল হক

বৈষয়িক পৃথিবীর চাওয়া-পাওয়া, দুঃখ-কষ্ট, কান্ন-বেদনা, হতাশা-নিরাশা, দন্দ-সংঘাত সব কিছু যখন জীবনের গতিকে যন্ত্রণাদায়ক করে। না পাওয়ার কষ্টগুলো যখন আষ্টেপিষ্টে ধরে। ক্ষত-বিক্ষত হৃদয় যখন অস্বাভবিক ভাবে দুমরে-মুচরে যায়। আশার কোন আলোই অবশিষ্ট থাকে না। বেঁচে থাকাটাই তখন অর্থহীন মনে হয়। পৃথিবীর সকল দরজা যখন রুদ্ধ হযে যায় তখন একটি মাত্র দরজাই খোলা থাকে। সেই দরজা হলো মহান রব্বুল আলামিনের রহমতের দরজা।

এই দরজা সবার জন্যই সব সময় খোলা। হোক সে বিশ্বাসী কিংবা অবিশ্বসী। সবাই আল্লাহর রহমতের চাদরে সদা আবৃত। সবাই যখন মুখ ফিরিয়ে নেয় একমাত্র আল্লাই তার বান্দাকে ডেকে বলেন কার কি প্রয়োজন আমার কাছে চাও! আমি তোমাদের সকল চাওয় পূরণ করবো।

আল্লাহ বলেছেন-
‘আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেবো।’ [কুরআন, ৪০:৬০]

‘তোমাদের দুআ না থাকলে আমার প্রভূ তোমাদের দিকে ফিরেওে তাকাতেন না। আর এখন যখন অস্বীকার করেছে তাই, শিগগিরই নেমে আসবে অবধারিত শাস্তি।’ [কুরআন, ২৫:২৭]

রাসুল(স.) বলেছেন- ‘ইবাদতের সেরা ধরন দুআ।’

দুআ শুধু বিড়বিড় করে পড়ে যাওয়া কিছু অবোধ্য শব্দকণা নয়। দুআ মানে সুমহান আল্লাহর সঙ্গে নিবিড় কথপোকথন। বিশ্বাসীদের অব্যর্থ হাতিয়ার।

দুআর উপরে যত বই আমি পড়েছি এই বইটা আমাকে তৃপ্তি দিয়েছে। ব্যাক্তি, পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ও এই বিশ্ব মন্ডলের জীবনে চলতে গিয়ে অন্যয়, অবিচারের কারনে চাওয়া –পাওয়া, দুঃখ, কষ্ট, বেদন, হতাশা সব কিছু যখন আমাদের গ্রাস করে তখন তো আল্লাহর কাছেই আমরা নিজেকে সমর্পন করি। কিন্তু কেন মহান আল্লাহর সারা পাচ্ছি না? পেলেও কেন বুঝতে পারছিনা?

তাহলে কি আমরা দুআর ঠিক মতো করতে পারছি না? দুআ কি? দুআর আদব কি? দুআ কেন কবুল হয় না? দুআ কবুলের শর্ত কি?

নবিজি বলেছেন-
‘ওহে লোকসকল, আল্লাহ পবিত্র, তিনি শুধু পবিত্র কিছু কবুল করেন। রাসূলকে তিনি আদেশ করেছেন, বিশ্বাসীদেরকেও সেই আদেশ করেছেন। তিনি বলেছেন, “রাসূল, পবিত্র খাবার খাও। সৎ কাজ করো।”’

প্রার্থিত জিনিস খারাপও হতে পারে। আল্লাহ বলেছেন-
‘তাদের কেউ আল্লাহকে কথা দেয় : তাঁর অনুগ্রহের কিছুটা যদি তিনি আমাদের দান করেন, আমরা সেটা অবশ্যই বিভিন্ন দাতব্য কাজে ব্যয় করব। আমরা হব ধার্মিক। এরপর আল্লহ যখন তাদের কৃপা করলেন, তখন দেখা গেল তারা ওটা নিয়ে কিপটেমি শুরু করল। দেওয়া কথা ফিরিয়ে নিল।’ [কুরআন, ৯: ৭৫-৭৭]

আল্লাহ বলেছেন-
‘তাঁর নিকটবর্তীরা কখনো অহংকারবশে বা ক্লান্তির কারণে দুআ করা ছাড়ে না।’ [কুরআন, ২১:১৯]
‘মানুষ যেভাবে কল্যান চায়, সেভাবে অকল্যাণও চায়। মানুষ খুবই তড়াহুড়োপ্রবণ।’ [কুরআন, ১৭:১১]

দুআ নিয়ে তরিঘড়ি করলে দুআ কবুল হয় না। নবিজি এ বিষয়ে সতর্ক করে দিয়ে বলেছেন-
‘পাপ কাজ, আত্নীয়তার বন্ধন ছিন্ন করা এবং তড়িঘড়ি না করলে যেকোন ইবাদতকারীর দুআয় সাড়া দেওয়া হয়। একজন জিজ্ঞেস করলেন, “আল্লাহর রাসূল, তড়িঘড়ি করার মানে কি?” তিনি বললেন, “ইবাদতকারী বলে, শুধু দুআই করে গেলাম, কোন ফল পেলাম না। এরপর সে কবুল হওয়ার আশা বাদ দিয়ে দুআ করাই ছেড়ে দেয়।”

রাসূল(স.) বলেন-
‘নবির ওপর দরুদ না পড়া পর‌্যন্ত প্রত্যেক দুআ ঢেকে রাখা হয়।’

ইবনুল কায়্যিম বলেছেন-
‘দুআ সবচেয়ে কল্যণপ্রদ প্রতিষেধক। সব রোগের শত্রু। এটা ওদের সঙ্গে লড়াই করে, ওদের প্রতিকার করে, আর যেন না হয় সেই ব্যবস্থা করে। হয়ে যাওয়ার পর হয় সারিয়ে ফেলে, নয় কমিয়ে দেয়। এটাই বিশ্বাসীদের হাতিয়ার।’

দুআ ও তাকদির সম্পর্কে ইবনুল কায়্যিম বলেন-
‘দুআ আর তাকদিরের বেলায় তিন ধরনের ফল হতে পারে। দুআর জোরে যদি তাকদিরের চেয়ে বেশি হয়, তাহলে ভাগ্যলিখন পুরোপুরি বদলে যায়। দুআ যদি কমজোরি হয়, তাহলে তাকদিরে যা থাকে, তা-ই হয়, তবে দুআর কারণে সেই দুর্দশার কিছুটা লাঘব হয় মাত্র। আর দুটোই যদি সমান শক্তির হয়, তাহলে একটি আরেকটিকে বাধা দিতে থাকে।’

আল্লহর তাকদির নিয়ে সন্তষ্ট থাকা ঈমানের অন্যতম স্তম্ভ। আল্লাহ যা করেন, ভালোর জন্যই করেন; সেই ভালোটা আমরা চোখে দেখি বিংবা না-দেখি। অন্যদিকে যে তাকদির নিয়ে ক্ষুব্ধ হবে, রাগ ঝাড়বে, সে শুধু আল্লাহর অসন্তোষ আ ক্রোধেরই শিকার হবে। এজন্য আমাদের তাকদির নিয়ে বেজার হওয়ার কোন সুযোগ নেই।

দুআ করার আগে আমদের দুআর এ টু জেড জানা জরুরী। আর দুআ বিষয়ে জানার জন্য ‘দুআ বিশ্বাসীদের হাতিয়ার’ বইটি এক কথায় অসাধারণ। দুআ বিষয়ে ভ্রান্ত ধারণা দুর করে সঠিক একটা ধারণা দিবে এই বই। পাশাপাশি আপনার বিক্ষিপ্ত অন্তরও মহান আল্লাহর প্রতি স্থির হবে এই বইটি পড়লে।

বইটির লেখক ড. ইয়াসির ক্বাদি বিশ্বের প্রভাবশালী ইসলামী পন্ডিতদের একজন। বইটিতে তিনি নিজের মতের চেয়ে কুরআন, হাদিস ও নির্ভরযোগ্য শাইখদের কথা গুলোই তুলে ধরেছেন।

আর অনুবাদক মাসুদ শরীফ বরাবরের মতই সহজ সাবলীল ও প্রাঞ্জল ভাষায় বইটি ফুটিয়ে তুলেছেন।

ধন্যবাদ নূর মোহাম্মদ ভাই ও গার্ডিয়ান পাবলিকেশনকে এমন একটা বই প্রকাশ করে আমার মতো লক্ষ পাঠকের চাহিদা মেটানোর জন্য।

আল্লাহ আমাদেরকে তাঁর কাছে চাওয়ার নিয়ম সঠিক ভাবে জানার তৌফক দিন। এবং ক্ষমা করে তাঁর রহমতের চাদরে আচ্ছাদিত করুন। আমীন!

• বই- দুআ বিশ্বাসীদের হাতিয়ার
• লেখক- ড. ইয়াসির ক্বাদি
• অনুবাদক- মাসুদ শরীফ
• প্রকাশক- গার্ডিয়ান পাবলিকেশন
• মুদ্রিত মূল্য- হার্ডকভার-৩২৫.০০, পেপারব্যাক-৩০০.০০
• অনলাইন পরিবেশক- wwww.rokomari.com


মুলপাতায় ফিরে যান

Leave a Reply

Your email address will not be published. Fields with * are mandatory.

গার্ডিয়ান পাবলিকেশন © ২০১৭-১৯
Developed by: Al-Amin Firdows