লেখকঃ উস্তাদ নোমান আলী খান

উস্তাদ নোমান আলী খান

নামঃ উস্তাদ নোমান আলী খান

লেখকের কথাঃ

কুরআনের জ্ঞানে অসাধারণ গভীরতা এবং চমৎকার উপস্থাপনা শৈলীর কারণে বাংলাদেশসহ সমগ্র বিশ্বের তরুণ প্রজন্মের কাছে অত্যন্ত জনপ্রিয় একজন ব্যক্তিত্ব উস্তাদ নোমান আলী খান। কুরআনের নিখুঁত শব্দচয়ন, মনোমুগ্ধকর ভাষা, অর্থের যৌক্তিকতা- এগুলোই তাঁর চিন্তাভাবনা ও আলোচনার বিষয়। কুরআনের প্রতি মানুষকে আগ্রহী করে তোলার উদ্দেশ্যে তিনি বিভিন্ন দেশে সভা-সেমিনার এবং অনলাইনে বক্তৃতা করেন। জীবন, পরিবার এবং ইসলামী মূল্যবোধের উপর আলোকপাত করে থাকেন। সহজ ভাষায় কুরআনের প্রাঞ্জল উপস্থাপনা তার বিশেষত্ব। তিনি প্রায় ২০টিরও অধিক তাফসির গ্রন্থ অধ্যয়ন করেছেন।

নোমান আলী খানের জন্ম ১৯৭৮ সালে জার্মানির রাজধানী বার্লিন শহরে। বাবার চাকরির সুবাদে শৈশব কাটে পাকিস্তানে। কিছুসময় সৌদি আরবে কাটিয়ে পাড়ি জমান আমেরিকার নিউইয়র্কে। মাধ্যমিকে পড়ার সময়ে বিভিন্ন পরিবেশ ও সংস্কৃতির প্রভাবে, বিশেষ করে দর্শনের ক্লাস করার পর তিনি নাস্তিক হয়ে যান। এভাবে দুবছর চলার পর একদিন আমেরিকান মুসলিম স্টুডেন্ট অ্যাসোসিয়েশন- এর দুজন সদস্যের সাথে তাঁর পরিচয় হয় এবং তাদের সাহচর্যে তিনি আবার ইসলামের পথে ফিরে আসেন। এরপর তিনি কুরআন এবং আরবী ভাষার প্রতি আকৃষ্ট হন। আরবিতে তাঁর গভীর পড়াশুনা শুরু হয় ১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রে ড. আব্দুস সামি’র তত্বাবধানে। তাঁর অধীনে পড়াশোনায় তিনি আরবি ভাষা ও ব্যাকরণের উপর গভীর জ্ঞান অর্জন করেন। তাঁর এই জ্ঞানার্জনে ড. ফাদেল আল সামারাই- এর লেখা কুরআনের উপর বিভিন্ন বই ও বক্তৃতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

নোমান আলী খান ২০০৬ সাল পর্যন্ত নাসাউ কমিউনিটি কলেজে আরবি ভাষার প্রফেসর হিসেবে শিক্ষকতা করেন। তিনি ‘বাইয়্যিনাহ ইন্সষ্টিটিউট’- এর প্রতিষ্ঠাতা এবং সিইও। তিনি ২০১২ সালে ‘www.bayyinah.tv’ নামে একটি ওয়েবসাইট চালু করেন। এই ওয়েবসাইট-এ কুরআনের সৌন্দর্য, আরবি ভাষা এবং ইসলামের ইতিহাসের উপর বর্তমানে দুইহাজার ঘন্টার ওপর ভিডিও কন্টেন্ট রয়েছে।


উস্তাদ নোমান আলী খান'র লেখা বইগুলোঃ

রিভাইভ ইয়োর হার্ট

আধুনিক যুগের বিশ্বাসী মানুষরা কীভাবে আল্লাহ্‌ রাব্বুল আলামিনের সাথে হৃদয়ের কথা শেয়ার করে? কীভাবে আমরা একটা সৌহাদ্যপূর্ণ, পারস্পরিক সহযোগিতা মনোভাবাপন্ন সমাজ গড়ে তুলতে পারি? আজকের দিনে উম্মাহ যেসব বড়ো বড়ো চ্যালেঞ্জ মোকাবেলা করছে, সেগুলোকে কীভাবে আমরা সামলিয়ে নিতে পারি? এসব প্রশ্ন এবং তার উত্তর খুঁজে পাব এই উস্তাদ নুমান আলী খানের এই সংকলিত গ্রন্থে ইনশাআল্লাহ্‌। ... আরও পড়ুন

বন্ধন

কী আমাদের পরিচয়? আমি কারও সন্তান, কারও আবার জীবনসঙ্গি, আবার কেউ আমাদেরই সন্তান। পারিবারিক, সামাজিত এমনকি আধ্যাত্নিক পরিমন্ডলে এই বন্ধনগুলোই আমাদের নানান পরিচয়ে পরিচিত করে। এই বন্ধনগুলোই আমাদের অস্তিত্ব, আমাদের পরিচয়। এই বন্ধনগুলোই আমাদের প্রত্যেকের জীবনকে সংজ্ঞায়িত করে। জীবনভর এই বন্ধুনগুলো নিয়েই তো আসলে এই আমরা। জীবনের রঙে রঙিন, পার্থিব অথচ অপাংক্তেয়, একই সাথে অপার্থিব ... আরও পড়ুন

গার্ডিয়ান পাবলিকেশন © ২০১৭-১৯
Developed by: Al-Amin Firdows